প্রকাশিত: ০৮/০৬/২০১৬ ৮:১৫ এএম

2e1e30dedf583cbff8d33e17c5a7bfa8-উখিয়া নিউজ ডেস্ক::

কক্সবাজারে মার্কিন পিস্তলসহ আটক দেলোয়ার হোসেন জান্নু রিমান্ডে পুলিশকে জানিয়েছেন, উদ্ধারকৃত মার্কিন পিস্তলটি তিনি কুমিল্লা সীমান্ত থেকে সংগ্রহ করেছেন।
তবে কার কাছ থেকে তিনি অস্ত্রটি কিনেছেন সে ব্যাপারে তিনি পুলিশকে কোনো তথ্য দেননি। ফলে অস্ত্র পাচারকারীদের বিষয়ে তার কাছ থেকে কোনো তথ্য উদ্ধার করতে পারেনি পুলিশ।
গত ৮ মে জামায়াতের হরতাল চলাকালে শহরে চেকপোস্ট বসিয়ে গাড়ি তল্লাশি করে পুলিশ। চেকপোস্ট দেখে একটি সিএনজিচালিত অটোরিকশা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে ধাওয়া করে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি একটি ৭.৬৫ বোরের পিস্তলসহ জান্নুকে আটক করে পুলিশ।
আটক জান্নু (৪০) শহরের ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও টেকপাড়া এলাকার মৃত নুরুল হকের ছেলে।
অস্ত্র বিশেষজ্ঞদের মতে, গত ৮ মে ৭.৬৫ বোরের মার্কিন তৈরি যে অস্ত্রটি জান্নুর কাছ থেকে উদ্ধার করা হয়েছে, তা বিশ্বব্যাপী ভয়ানক অস্ত্র হিসাবে বিবেচিত। কার্যকরী অস্ত্রের মানদণ্ডের ভিত্তিতে পিস্তলটি ‘ফাইভ স্টার’ হিসাবে চিহ্নিত। ‘ডেরিনজার গান’ গ্রুপের অস্ত্রটি সাধারণত শরীরের মধ্যে, বিশেষ করে বগলের নিচে লুকিয়ে রাখা হয়। যাকে বলে ‘হোলস্টার’। অস্ত্রটি যাতে ধরা না পড়ে, তার জন্য রয়েছে ‘ক্যামোফ্লেজ’ বৈশিষ্ট্য। এই অস্ত্রটিকে ‘লেডিজ গান’ও বলা হয়ে থাকে। কারণ পশ্চিমা দেশে সাধারণত নারীরা এই অস্ত্র ব্যবহার করে। গুলির শব্দ কম বলে ‘গুপ্ত ঘাতকদের’ খুবই পছন্দ এ অস্ত্রটি। এই পিস্তলে ৯এমএম রাইফেলের গুলি ব্যবহৃত হয়। সাধারণত ‘ব্ল্যাঙ্ক জিরো রেঞ্জ’ বা শরীরের সাথে ঠেকিয়ে এই অস্ত্র থেকে গুলি করা হয়।
কিন’ এই ধরনের ভয়ানক অস্ত্র কারা দেশে আমদানি করছে, আর কক্সবাজারেই বা কীভাবে এলো, তা নিয়ে চিন্তিত সাধারণ জনগণের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীও।

পাঠকের মতামত

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর ...

সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী নিয়োগের লিখিত পরীক্ষায় প্রক্সি দিয়ে উত্তীর্ণ হলেও মৌখিকে ধরা ...